আজ পৃথিবীর সবচেয়ে কাছে আসছে মঙ্গলগ্রহ

বাঙালী কণ্ঠ নিউজঃ ফুল ব্লাড মুন বা দীর্ঘতম চন্দ্রগ্রহণের পর এবার কি মঙ্গল-দর্শনের সুযোগ আসতে চলেছে বিশ্ববাসীর কাছে? জ্যোতির্বিজ্ঞানীরা যা বলছেন, তাতে কিন্তু এই সম্ভাবনা প্রবল। আসলে নাসার তরফে জানানো হয়েছে মঙ্গলবার, অর্থাৎ ৩১ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসছে মঙ্গল গ্রহ। প্রায় ১৫ বছর পর ঘটতে চলেছে এই ঘটনা।

নাসার তরফে জানানো হয়েছে মঙ্গলবার, ৩১ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে মঙ্গল। লালগ্রহের সঙ্গে পৃথিবীর দূরত্ব থাকবে মোটে ৩৫.৮ মিলিয়ন মাইল। আজ মঙ্গলবার রাতে মঙ্গল আর পৃথিবী চলে আসবে একই রেখায়। এমনকী এইদিন সবচেয়ে উজ্জ্বলও থাকবে লালগ্রহ। আসলে, মঙ্গলবার রাতে মঙ্গল আর সূর্য মহাকাশে ঠিক বিপরীত দিকে থাকবে। ওই সময় সূর্যের আলো সরাসরি পড়বে মঙ্গলের উপর। যার ফলে, মঙ্গলের ঔজ্জ্বল্য ওই সময় সবচেয়ে বেশি হবে। যার ফলে পৃথিবী থেকে লালগ্রহের দর্শন পাওয়ার সম্ভাবনা প্রবল।

টেলিস্কোপের মাধ্যমে নিশ্চিতভাবেই দেখা যাবে মঙ্গলগ্রহকে। দেখা যেতে পারে খালি চোখেও। মঙ্গলের ঔজ্জ্বল্য অনেক বেশি হলেও দূরত্বের কারণে পৃথিবী থেকে তেমন উজ্জ্বল দেখাবে না লালগ্রহকে। যদিও, দেখা যায় তাও দেখা যাবে শুক্রগ্রহের মতো। কিংবা টিমটিমে বাতির মতো। তার জন্যও আকাশ পরিষ্কার থাকতে হবে। কোনওভাবেই মেঘাচ্ছন্ন আকাশ থাকলে চলবে না।

পৃথিবী ও মঙ্গলের দূরত্ব সবচেয়ে কম হওয়াটা অবশ্য বিরল ঘটনা নয়। প্রতি ১৫ থেকে ১৭ বছরের মধ্যে অন্তত একবার এমন ঘটনা ঘটে। শেষবার পৃথিবী আর মঙ্গলের দূরত্ব সর্বনিম্ন হয়েছিল ২০০৩ সালের ২৭ আগস্ট। ২০২০ সালের ৬ অক্টোবর আবার এমন ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর